Diploma in Marine Technology Career Part 2
ডিপ্লোমা ইন মেরিন ইঞ্জিনিয়ারিং এর পর কিভাবে জাহাজে ক্যারিয়ার গড়বো?
#DMEcareerPart1 এ আভ্যন্তরীণ জাহাজে ক্যারিয়ার গঠনের ব্যাপারে আলোচনা করা হয়েছিল। আজকের আলোচনায় থাকবে কিভাবে বিদেশগামী বা বিদেশী জাহাজে ক্যারিয়ার গড়া যায়।
প্রথম পোস্ট এর আলোচনার শুরুতেই বলা হয়েছিল যে বর্তমানে বিদেশগামী জাহাজের বিষয়টা জটিল থেকে জটিলতর করে ফেলা হয়েছে। তারপরেও কেউ চাইলে নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেন।
বিদেশগামী জাহাজে চাকুরির জন্য দুইভাবে আগানো যেতে পারে
১. অফিসার হিসেবে( Engineer)
২. রেটিং হিসেবে (অয়লার/Oiler, ওএস /OS)
১. অফিসার হিসেবে:
অফিসার হিসেবে সবচেয়ে সহয উপায় হচ্ছে, কারো যদি এসএসি ও এইচএসসি বিজ্ঞান বিভাগ থাকে ও অন্যান্য যোগ্যতা সম্পন্ন হয়ে থাকে তাহলে তিনি সরাসরি বাংলাদেশ মেরিন একাডেমি বা প্রাইভেট মেরিন একাডেমি থেকে প্রি সি ট্রেনিং প্রাপ্ত হয়ে onboard তথা জাহাজে ইঞ্জিন ক্যাডেট হিসেবে যোগদান করতে পারেন।
তবে ডিপ্লোমাদের সাধারণত এইচএসসি থাকে না সেক্ষেত্রে মেরিন ইঞ্জিনিয়ার অফিসার ক্লাস ৫ যোগ্যতা সনদ অর্জনের মাধ্যমে আগানো যেতে পারে। এক্ষেত্রে বলে রাখা ভালো ক্লাস ৫ সনদ প্রাপ্তির এক বছর সি সার্ভিস সম্পন্ন করে ক্লাস ৪ এবং ক্লাস ৪ সনদ প্রাপ্তির দুই বছর পর NOC এর জন্য আবেদন করা যায় এবং CDC পাওয়া যায়।
মেরিন ইঞ্জিনিয়ার ক্লাস ৫ এর ব্যাপারে #DMEcareerPart3 তে আলোচনা করা হবে ইনশাআল্লাহ।
২. রেটিং হিসেবে:
রেটিংস হিসেবে জাহাজে যোগদানের জন্য ৬ মাসের রেটিং কোর্স সম্পন্ন করতে হয়। NMI-National Maritime Academy অথবা বেসরকারি ভাবে বেশ কয়েকটি প্রাইভেট একাডেমিও এই কোর্স করিয়ে থাকেন। রেটিংস কোর্স করার নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি বিজ্ঞান বিভাগ। তবে ডিপ্লোমা প্রার্থীরাও আবেদন করতে পারবেন। রেটিং হিসেবে জয়েন এর সবচেয়ে বড় সমস্যা রেটিংস থেকে অফিসার হওয়া অনেক সময়সাধ্য ও কষ্টসাধ্য ব্যাপার। আমি ব্যাক্তিগত ভাবে কাউকে উৎসাহ প্রদান করি না এই বিষয়ে।
আরও জানতে ভিজিট করুন: https://www.dmestudy.blogspot.com
#DMEstudy
#DMEcareer #DMEcareerPart2
No comments